Tuesday, April 26, 2016

সত্যি কি স্বপ্ন

সত্যি কি স্বপ্ন
................... ঋষি
===============================================
উপর থেকে শহর দেখছিস চলন্তিকা
নিচে সারি সারি মেঘ ,,স্বপ্নের ডানাতে ভর করা জীবন।
আর চেনা সময়
বারান্দার রেলিঙে চুল ঝাড়তে ঝাড়তে খেয়াল হলো।
যদি ইচ্ছে হয় ,,এই সময়
তোর শরীরে ভিজে মাটির শুকিয়ে যাওয়া ঘাম।

রক্তের সাথে সুর বাঁধা ছন্দ
মন্দ কি পথ চলতি চেনা মুখগুলোর আরো অপরিচিত হওয়ার।
বেশ লাগে দূর থেকে চলন্তিকা
সেদিন দুপুরে যখন কোনো নিয়মিত রেলগাড়ি তোর বুকে।
আমি তখন মৃত
আমার শরীরে মত কিছু একটা আঁকা ছিল তোর বুকে ,,তোর ঠোঁটে।
আমার দমবন্ধ ,,তোর মতন ,,আমার চোখও
আকাশ নেমে আসছে নিচে আমার বুকে ,,তোর যোনিতে।
ভীষণ ভারী লাগছে
একেবারে যাচ্ছেতাই ধুস স্বপ্ন কি এমন হয় ?


উপর থেকে শহর দেখছিস চলন্তিকা
শহরের সার দেওয়া ল্যাম্প পোস্ট ,,পরিচয় ,,তোর গলার স্বর।
আমার পাসপোর্টে তুই লেগে আছিস হাসিতে
আর আমার মৃত্যু তোর গভীরে লেগে থাকা যন্ত্রনায়।
সত্যি এসব কি স্বপ্ন মনে হয়
লাল মাটিতে পথ চলতে আজকাল পায়ে ফোস্কা পরে।

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...