Friday, April 8, 2016

যেখানে সমুদ্র

যেখানে সমুদ্র
................... ঋষি
============================================
তোমাকে মাঝে মাঝে খুব তরল লাগে
তরল মানে তো তৃষ্ণা নিবারণ ,,,জল।
জলের ভিতর জল ,,আরো জল ,,আরো ,,জলস্রোত
ক্রমশ নিম্নগামী স্নেহের ধারায়,,,, আপ্লুত।
আমি কি বিকারগ্রস্থ কোনো মোহ
ভিজে চোখেও তো জল থাকে।

আজ না হয় কাল ,কাল না হয় আরো পরে
জল ধরতে কাটতে হবে চৌবাচ্চা।
সেখানে মোটা পাইপ বসিয়ে নিয়ে যেতে হবে জলধারা
আরো গভীরে।
নিজের বুকে খুঁজে বৈশাখী ঘামের গন্ধ
তোমাকে চিনেছি নগ্ন  স্নানজলে, আর্তির অকূলে, দীপ্ত বারাণসী।
তোমার তীরে ভাসতে থাকা ভাবনার প্রদীপ
আকুল আমি।
আমি ধার্মিক হতে পারি নি কোনদিন
শুধু ধর্মকে পেয়েছি তোমার মত আমার তৃষ্ণায়।

তোমাকে মাঝে মাঝে আমার তরল
ভেবে দেখে নি কখনো ,,,তরল শুধু জল হবে কেন ?
তবু তুমি জল ,,নোনতা ,,শীতল ,,নিভৃতে তৃষ্ণা
প্রশ্ন তুমি করতে পারো।
কোথায় রাখবে আমায় ?
আমি বলবো গভীরে ,,আরো গভীরে ,,যেখানে সমুদ্র।

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...