Friday, April 15, 2016

বাঁচার আতঙ্ক

বাঁচার আতঙ্ক
.............. ঋষি
==============================================
অমি তো অস্পষ্ট হতে হতে হারিয়ে যাচ্ছি
তবু দেখ আমার মুখে হাসি লেগে।
তোকে জানানো হয়ে গেছে নতুন বছরের শুভেচ্ছা
আজকের দিন আমি এখানে।
আমার ঠোঁটে মুখে ,লেগে আছে হাজারো ক্ষত
মৃত্যু তুই কি দাঁড়িয়ে দেখছিস ?

ডেডবডি খুঁজতে গিয়ে হাসতে হাসতে তুই আমায় দেখে ফেললি
কখন যেন আমি আকাশের গায়ে তোর চোখ।
সত্যি মৃত্যু ,প্রতিটা মৃত্যুর আগে
রেলিং ধরে ঝুলতে থাকা আতঙ্ক গুলো মৃত্যু সামিল।
ওগুলো কি ভুলে থাকা যায় ?
তুইও তো ভুলতে পারিস আমাকে,
নিদেন তো চেষ্টা তো করতে পারিস।
জানিস না ভুলতে চাওয়াটা ভোলবার  বাহানা মাত্র
ইচ্ছে করলেই কি ভোলা যায়,
মৃত্যু প্রয়োজনীয় তাই।

অমি তো অস্পষ্ট হতে হতে হারিয়ে যাচ্ছি
আমার প্রফাইলে লেগে আছে অসংখ্য না মোছা কালি।
বলেছি তো বহুবার বেজন্মা আমি
আমার সারা শরীরে লেগে সময়ের রক্ত।
আর দহন
ফার্নেসে পুড়তে থাকা বাঁচার আতঙ্ক,,একটা জীবন। 

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...