Saturday, April 23, 2016

অনেকটা নিজের জন্য

অনেকটা নিজের জন্য
............... ঋষি
==============================================
শীতের আদর বুকে নিয়ে আমি পৃথিবীর দিকে তাকিয়ে ছিলাম
নিজেকে বড় ছোটো  মনে হয় তোমার কাছে গেলে।
ঈশ্বরের পা যদি  মাটিতে পরে
তবে কি মানুষ হব আমি।
তোমার মত এক বিছানা কম্পলিমেন্টে মোটে দশবার
এগারো বারে আমি হাঁপিয়ে গেলাম।

এখানেই সবচেয়ে বড় ভুল আমার
মানুষের ভাবনা ,,নিজেকে ছাড়িয়ে গেলে প্রতিবাদ আসে।
যেমন  বারুদের  ঠোঁট রেখে তোর  নাভির উষ্ণতা ভাবা
আর বিস্ফোরণ।
জানা ছিল না  আমার ,তুমি  কাঁপবে
তারপর ভূমিকম্প ,,,সুনামি ,,,আমি,,ত্রস্ত ।
প্রতিবাদী চেয়েছি নিজেকে দুমড়ে মুচড়ে তোমার  কাছে
আবদারে জীবন ক্ষণিকা।
আমি হাসছি তবু
তুই যে রয়ে গেলে আমাকে ছুঁয়ে ,,আমার ভাবনায়।


এখন আর শীত করছে না পৃথিবীর নীল ,সবুজ রঙে
শুধু তৃষ্ণা ,,সমুদ্র খুব বড় হলেও।
আমি একলা সেই বদ্বীপ ছুঁয়ে ,,,দূরে  আরো দূরে চেয়ে
নিজস্ব বেঁচে থাকাতে।
জানি এমন করে সত্যি বললে  ঈশ্বরের অভিমান  হবে
তবে আমি মানুষ হব কি করে ?




No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...