Thursday, April 7, 2016

ঘুম ভেঙ্গে যায়

ঘুম ভেঙ্গে যায়
................ ঋষি
======================================================
সূর্য ডুবে গেলেই
আমার ভয় করে অন্ধকারের দিকে তাকিয়ে।
আমি সূর্যের শেষ আলোটুকু শুষে নিতে চাই সময়ের মত
একটা ওম দরকার ,,তোকে দরকার চলন্তিকা।
একটু আশ্রয়
নিশ্চিন্তে ঘুমোয় নি আমি বহুদিন।

বিছানার চাদর আঁকড়ে
জানলার গড়িয়ে নামা জ্যোত্স্না আমার সারা শরীরে।
আমার গভীরে  একটা আতঙ্ক তৈরী করে
ঘুম আসছে না।
সারা সিলিঙে ,চার দেওয়ালের জীবনে প্রতি কর্নারে আমি অস্তিত্ব খুঁজি
টিকটিকি ,মাকরশা ,ঘরের কোনে ঝুল ,প্রাচীন ঘুটে থাকা পাখার শব্দ।
ভয় করছে আমার
ঘুম আসছে না কিছুতেই।
সুইচ অন করে টেনে নি কবিতার খাতা
বুকের ভিতর চলন্তিকা তুই বৃষ্টি হয়ে নামিস
আমার কবিতা।

সূর্য ডুবে গেলেই
একটা অশান্তি আমাকে চেপে ধরে আলোর চলে যাওয়ার।
বিছানায় শুয়ে স্পষ্ট শুনতে পাই বাইরে শিশির পরার শব্দ
বালিশে মুখ থুবড়ে পড়ি।
এগিয়ে আসছিস তুই সবুজ শিশির পেড়িয়ে ,আমার কাছে
তোকে দেখতে চাই ,,,ঘুম ভেঙ্গে যায় আবার।

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...