Sunday, April 3, 2016

শীতল আকাঙ্খা

শীতল আকাঙ্খা
........................... ঋষি
=====================================================

স্বপ্নে দেখলাম
তুমি দাঁড়িয়ে আঁচল  উড়িয়ে বরফের চূড়ায়।
তোমার হাতের দস্তানায় গুড়ো গুড়ো স্মৃতিগুলো সব উত্তাপের আশায়
আর ক্লান্ত দরজার ভিতরে অবিরাম কান্না।
কে কাঁদছে গো চলন্তিকা
আমাকে বলেছিলে " তোমাকে ভীষণ দেখতে ইচ্ছে করছে।

চলন্তিকা  তোমাকে সকলেই সুন্দরী বলবে
তোমার দৃপ্ত ভঙ্গি ,তোমার কথা বলার ধরন ,আর ঠোঁটের  তিল
সকলকে মুগ্ধ করবে।
কিন্তু তুমি চলন্তিকা,,,,,,, আমি মুগ্ধ হই
তোমার মেরুদন্ডের দৃঢ়তায় ,তোমার গড়িয়ে নামা শীতল ঘামে
লুকোনো চোখে কালিতে ,নিয়মিত বেঁচে থাকায়।
কোথাও একটা বড় মিল আছে তোমার বুকের গভীর খাঁজে
লুকোনো আমার পোড়া দেশের।
যেখানে হাজার জর্জরতা থাকা স্বত্বেও
একটা বোঝাপড়া থাকে।
তোমার মতন ,,আমার ভিতর এক বরফের দেশ
আর শীতল হয়ে যাওয়া শরীর ,,,ওমের খোঁজ

স্বপ্নে দেখলাম
তুমি দাঁড়িয়ে আঁচল  উড়িয়ে আমার আরো গভীরে।
আমার বুকের উপর জমে থাকা বরফগুলো তুমি সরাবার চেষ্টা করছো
সময়ের শীতল আহ্বানকে তুমি হারিয়ে ,,বাঁচার ইচ্ছায়।
আমার মত ,,,খুব গভীরে
তুমি দাঁড়িয়ে বলছো ,,,উঠে পরো সকাল হয়ে গেছে। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...