Tuesday, June 7, 2016

পাহাড়ি অন্ধকার

পাহাড়ি অন্ধকার
................ ঋষি
=================================================
গতরাত থেকে আকাশ ভাঙ্গা বৃষ্টি
কেউ আমাকে বলেছিল আমার বৃষ্টিতে রোদ  ভালো লাগে।
এখানে  তো অন্ধকার
আমি এই পাহাড়ি শহরের গভীরতায় তাকিয়ে।
তাকে বলি
শোন চলন্তিকা বৃষ্টি রোদ পুরোটাই নাটক।

আমার সামনে পরে আছে বিস্তীর্ণ গভীরতা ,পাথরের ছায়া
অন্ধকার শহরের মেঘেরা নদী ভাঙ্গা ঢেউ যেন সমুদ্রের গায়ে।
সে আমাকে বলেছিল
তিস্তা নাকি প্রেমিকা নদী শুধু জড়াতে থাকে।
কিন্তু আমি বলছি শোন চলন্তিকা জড়িয়ে থাকাতে প্রেম থাকে না
প্রেম সমুদ্রের ধরে নোনা বালি।
যা সরতে থাকে ,স্থির থাকে না
সমুদ্র পিছিয়ে যায় ,বালিতটে রেখে যায় নোনা দাগ।
স্মৃতিদের পাড় ভাঙ্গে
যেমন ভেঙ্গে যায় বালিঘর।

গতরাত থেকে আকাশ ভাঙ্গা বৃষ্টি
আমি এই পাহাড়ি উপত্যকায় অন্ধকারে তাকিয়ে আছি।
পাহাড়ি শহরের গভীরতায় এখন শুধু অন্ধকার
সে বলেছিল আমাকে আমার নীরবতা  ভালো লাগে।
আমি তোকে  বলি  চলন্তিকা
নীরবতা হলো আকাশের মেঘ আর মেঘ সে হলো আকাশের ঢেউ। 

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...