Saturday, June 25, 2016

দেশের ছবি

দেশের ছবি
..................... ঋষি
=====================================================
পেন্সিল দিয়ে একটা সরলরেখা টানলাম
এটা আমার মা।
তারপর অনেকগুলো রেখা জুড়ে বানাতে থাকলাম ,জুড়তে থাকলাম
এবার  বানিয়ে ফেললাম একটা দেশ
এবার প্রাণ দরকার ,মানুষ ,কুকুর ,জীবিত জন্তু ,গাছ আরো কত
তবু কেন যেন  দেশটাতে  প্রাণ এলো  না

সব ঠিক আছে
সময়ের  সাথে আকাশে চাঁদ ,সূর্য ,স্কুল কলেজের টাইমিং ,কারখানার ভোঁ।
ঠিক সময় ষ্টেশন ছেড়ে ট্রেন ছাড়ছে
জন্মের হার স্বাভাবিক ,কিন্তু মৃত্যু ,,,,,ক্রমশ আরো,
সকলেই কেন মৃতপ্রায় কিংবা মৃত।
এবার  একটু প্রতিবাদ আঁকার চেষ্টা করলাম
এমা  এগুলো প্রতিবাদ নাকি ,শালা সব কেমন যেন ভিতর ভিতর।
সবটাই সাজানো লাগছে
সবটাই কেমন নাটুকে ,যেন কোনো স্টেজের উপর দেশ দাঁড়িয়ে
আর দর্শক সকলে হাততালি দিয়ে বলছে দেশকে না চেনার যন্ত্রনা।

চিনতে পারছি না ,না আঁকতে পারছি না সরলরেখায়
আমার দেশ ,আমার মা।
কিন্তু চেষ্টা ছাড়তে পারলাম না
ছিঁড়ে  ফেললাম কুচো কুচো করে আগের দেশটাকে।
এবার আঁকবো নিজের মতো করে
আমার দেশ ,আমার মাকে। 

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...