Thursday, June 9, 2016

জীবন লেখো

জীবন লেখো
..................... ঋষি
========================================
ফিরে এসো নিজের পাশে
সারি দেওয়া শহরের আলোর পথ ধরে।
নির্দিষ্ট সময়ের তারিখ ধরে
নিজের কাছে ,হৃদয়ের কাছে ,আমার কাছে।
শেষ কদিন আমি যে কটা  জীবন লিখেছি
তারা কাঁদছিল চলন্তিকা ,কারণ তুমি কাঁদছো।

আমার অন্তরাত্মা জানে
নিজের ভিতর বসে থাকা সেই সামাজিক জোকারটাকে।
যে দাঁত বের করে হাসতে পারে কারণ ছাড়া।
কাঁদতে পারে কোনো কারণ ছাড়া
কিন্তু নিজেকে কাঁদাতে  পারে না।
সমাজ যাকে উর্বর করেছে ,করছে ফসলের সবুজ মাঠ
সেই মাঠে শুধু ঈশ্বর জন্ম হয়,
কিন্তু সবুজের মৃত্যু হতে পারে না।
তোমাকে বলা চলন্তিকা তুমি বসে থেকো না ভাবনার মাঠে
আর কেঁদো না
এবার সবুজ হওয়ার পালা।

ফিরে এসো নিজের পাশে
এই কথাগুলো আমি নিজেকে বলেছি হাজার বার।
কিন্তু কোনো পরদেশী পাখির মত আমি আকাশ খুঁজি
বারংবার নেমে আসি  তোমার দুয়ারে।
খুঁটতে থাকি প্রেম ,খুঁজতে থাকি তোমায় ,তোমার আনন্দ
অনেক হলো জীবন ,এসো চলন্তিকা এবার জীবন লেখো।

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...