Tuesday, June 7, 2016

পিছুটান

পিছুটান
............ ঋষি
====================================================
চলে যাচ্ছি ক্রমশ আরো
কিছু শুনতে পাচ্ছি না নিজের অনুভবে আমি শীতল।
জানি না কত ডিগ্রীতে নিজের শরীর অস্তিত্ব ভুলে যায়
জানি না ঠিক কত ডিগ্রীতে শরীর থাকে হৃদয় পুড়ে যায়।
আমি যাচ্ছি ক্রমশ অন্য কোনো দেশে
ঠিক মনে পরছে না আমার পরিচয়।

কি আমার নাম
পরিচয়পত্রে কি ঠিকানায় তুমি আসবে আমার মৃত্যুর পর।
ঠিক বুঝতে পারছি না
ঠিক কখন আমি অনুভবে ঠিক ফুরিয়ে যাব।
ঠিক কখন চলন্তিকা আমার ভাবনারা পথ ধরে হাঁটতে হাঁটতে হাঁপিয়ে যাবে
হৃদয়  থেমে যাবে অচেনা কোনো পথে।
না আমি ঠিক খুঁজে পাচ্ছি না নিজেকে
ক্রমশ আরো অন্ধকার আর অন্ধকার সময়ের দরজায়।
ওটা কে দাঁড়িয়ে
ঈশ্বর তুমি হাসছো কেন ? কি হলো হাসার ?
কি বললে এখনো আমি বেঁচে।

চলে যাচ্ছি ক্রমশ আরো
কে যেন ডাকছে , শুনতে পাচ্ছি ঘোরের ভিতর থেকে।
ক্রমশ আরো ,আরো পরিষ্কার হচ্ছে পর্দায় দেখা নিজেকে
উপলব্ধি ,হা ঈশ্বর।
তুমি ডাকলে চলন্তিকা ,এই তো আমি জেগে
ফিরে এলাম যেতে,যেতে যেমন বারংবার তুমি পিছুটান।  

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...