Wednesday, June 22, 2016

নষ্ট মেয়ের উপাখ্যান

নষ্ট মেয়ের উপাখ্যান
................. ঋষি
===================================================
উত্তর চেয়েছি হাজারোবার
নিজের নষ্ট মেয়ের উপাখ্যান লেখার আগে।
আমি জানতে চাই নষ্ট কাকে বলে ?
হে সমাজ
বারংবার তুমি জানতে চেয়েছো আমার কোকে বাড়তে থাকা সন্তানের পরিচয়
কিন্তু একবারও প্রশ্ন করেছো নিজেকে তোমার পৌরুষের পরিচয়।

আর পাঁচটা বোকা মেয়ের মতো
আমিও হয়তো স্বপ্নের সীমানা ছাড়িয়ে আকাশে উড়েছি।
স্বপ্ন দেখেছি সমাজের আর পাঁচটা নারীর মতো ভালোবাসার অধিকারের
কিন্তু সে ভেঙে গেছে  আমার স্বপ্ন ,সে ছিঁড়ে গেছে আমার সতীত্ব।
কিন্তু সমাজ তোমাকে প্রশ্ন
কেন এই আগত সন্তানের আমি ধারক হতে পারবো না ?
কেন সকলে চাইছো নষ্ট করতে একটা জন্মকে ?
কি ? সকলে আমাকে নষ্ট বলবে।
তবে এই নষ্ট সময়ের বুকে দাঁড়িয়ে
চিৎকার করে বলছি  আমি নষ্ট,
আরো হাজারোবার আমি নষ্ট শুনতে রাজি আমার সন্তানের জন্য।
আমার কোকে বেড়ে চলেছে কোনো অসামাজিক প্রক্রিয়া
কি করবে সমাজ ?
আমাকে হত্যা ,,আমার সন্তানকে হত্যা।
কে দিয়েছে অধিকার ?
যদি কোনো সামাজিক রক্ষে করতে পারবে না নারীত্বের অংশকে
যদি কোনো সমাজ দিতে পারবে না সন্তানকে মায়ের পরিচয়।
তবে কে তোমরা নষ্ট বলার আমাকে আমার সন্তানকে ?

সেই আমাকে তোমরা বলপূর্বক শুয়ে দেবে হাসপাতালের কেবিনে
তারপর কোনো সন্ধ্যেতে লাল চেলিতে সাজিয়ে
উপহার দেবে কোনো সামাজিক সিঁদুর।
কিন্তু সেটাই কি সত্যি
তোমরা মিথ্যের রঙে আমাকে বলি দিয়ে সামাজিক হবে
আর আমাকে নিজের কাছে রেখে দেবে সারাজীবন অসামাজিক করে।
  

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...