Sunday, June 19, 2016

শেষ না হওয়া উপন্যাস


শেষ না হওয়া উপন্যাস
............. ঋষি
==========================================
আরতো কয়েকটা ঘন্টা
তারপর অন্য একটা পৃথিবীতে আমরা।
না চারদেয়ালে গল্প তোমাকে আমি বলবো না
বরং লিখবো একটা উপন্যাস শেষ না হওয়া স্পর্শের।
কিন্তু একটা ভয় আমার খুব করছে
উপন্যাসের শেষ পাতাতে  জীবন অজানা।

আমি আর আমার আদিম ইচ্ছেরা
জীবনের ধার ঘেষা কোনো প্রাচীন জংলী অসামাজিক জঙ্গল।
যেমন আমার বুকের উপর
তোমার ছুঁয়ে যাওয়া প্রতিটা কবিতা তোমার এক একটা পদচিহ্ন।
তোমার হাসতে থাকা ,তোমার অভিমান
সমস্ত নিয়ে যে যদি কোনো একটা সত্যি উপন্যাস লিখি
কিন্তু শেষ লিখতে পারবো না।
কারণ শেষটা কিছুতেই মনের মতো হয় না
আর পাঠকেরও মুখভার।

আরতো কয়েকটা ঘন্টা
তারপর অন্য পৃথিবীর চাদরে আমাদের  চার দেওয়াল।
না আমি কোনো পাঁচিল তুলতে চাই না
শুধু খোলা আকাশের নিচে চুপচাপ লিখতে চাই স্পর্শ।
যেমন বৃষ্টি হয় মনের ভিতর সকলেরই
তেমনি এ হলো বৃষ্টির ভেজা " স্পর্শ "। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...