Sunday, June 19, 2016

সহযাত্রী


সহযাত্রী
.......... ঋষি
=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-
প্রতিটা সহবাসের পরে
ইচ্ছেরা সব অদ্ভুত অধিকারে মতো তোমাকে জড়িয়ে।
তোমার ভিজে ভাবনার সাথে
আমার চলতে থাকা ট্রেনগাড়ি ট্র্যাক ছেড়ে আকাশে উঠে যায়।
কু ঝিক ,কু ঝিক আকাশের গায়ে
আর আমরা ট্রেনের কামরায়।

ট্রেন চলছে
পাশের সময়ের মতো অসংখ্য স্টেশনে অসংখ্য সব মুখ।
কেউ খিদে বিক্রি করছে ,কেউ শরীর  ,কেউ অধিকার,কেউ জীবন
আর আমি তুমি ,আমাতে মত্ত।
সময় পেড়োতে থাকে নিজের মতো
আমরা  মরে যেতে থাকি  নিজেদের ভিতর।
হয়তো আবার জন্ম নেবো বলে নতুন একটা ছবি আঁকতে থাকি
আলুথালু তুমি কোনো কবিতার চরিত্র।
আর আমি ঘরছাড়া সেই সন্ন্যাসী ,পথের নেশায়
তোমার  পথে ঝাঁপিয়ে পড়ি ,তোমার কবিতায়।

প্রতিটা সহবাসের পর
ইচ্ছেরা সব এক ঝাঁক আলোকরশ্মি তোমার মনের ভাঁজে।
তোমার বুকে দলা পাকানো শূন্যতায়
আমার  ইচ্ছাদের অসংখ্য অধিকার।
আমি ভাবতে থাকি আর ট্রেন চলতে থাকে অজানাতে
প্রতিবার আমি থেকে আমরা গন্তব্যের সহযাত্রী এক কামরায় । 

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...