Wednesday, June 22, 2016

সন্ধ্যের মুখে

সন্ধ্যের মুখে
............. ঋষি
==================================================

আরেকটু পরে সূর্যের শেষ আলো যখন হাবুডুবু খাবে
তখন তুই জানলার পর্দার ফাঁকে দেখবি জীবন।
শরীরটা  ম্যাজ ম্যাজ করবে বিছানার চাদরে
এক কাপ চা ঠিক তখন তোর প্রেমিকের মতো ঠোঁটে।
তুই বারান্দায় দাঁড়িয়ে লম্বা নিশ্বাস নিবি
আর ভাববি আজকের রাতের মেনুটা কি।

ঠিক তখন আমি কোনো শহরের প্রেমে
রাস্তায় দাঁড়িয়ে এক ভাঁড় চায়ে  চুমু খেয়ে পাবো প্রেমিকার ঠোঁট।
রাস্তার ইকিরমিকির ব্যাস্ততাগুলো
সাদা ধোঁয়ার মতো নিকোটিন ছুঁয়ে আমাকে আরো তেতো করবে।
আমি ভাববো
পৃথিবীটার শেষ ল্যাম্প পোস্টের নিচে তুই দাঁড়িয়ে অপেক্ষায়।
আর আমি আলো খুঁজছি
আলোর খোঁজে মাথার ভিতর দরজা গুলো খুলতে থাকবে।
দেখবো তুই দাঁড়িয়ে চোখে চশমা ,ঠোঁটে আইসক্রিম হাসি
আর আমি হঠাৎ অন্ধকার হয়ে যাবো।

আরেকটু পরে তোর শোয়ারঘরে  ইলেকট্রিক বাতি
তুই সন্ধ্যের সাজে ঈশ্বরের ধূপধুনোতে ব্যস্ত।
আমি তখন তোর কল্পনায় একটা শহর সাজাচ্ছি
দাবার চৌষট্টি ঘরের আড়াই ঘর ঘোড়াটা এগিয়ে দিলাম।
তুই রান্নাঘরে তখন রাজার রাজ্যপাটে বিক্রম
বোড়ে  এগোচ্ছিস আমি বন্দী।

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...