Friday, June 10, 2016

ফিরতে চাইছে

ফিরতে চাইছে
............... ঋষি
==============================================
ফিরতে চাইছে
নিজের মস্তিষ্কের রেণুগুলো কোনো প্রজাপতির সাথে।
জানো তো সেখানে গভীর অরণ্য
নিভে যাওয়া ভিতের উপর জিভে একটা নোনা স্বাদ।
জানো ফিরতে চাইছে
ছুঁয়ে  যাওয়া সময়ের অস্থিরতায় ভিজে ভাব।

আমি বালি সিমেন্ট ইট দিয়ে বাড়ি তৈরী করি
কিন্তু তুমি যখন তৈরী থাকো আমাকে ছুঁয়ে নিজস্ব দুর্বলতায়।
কিন্তু কখোনো তো  কঠিন হয়ে যাও না
এই ইট ,কাঠ কার্বনের শহরেও কাঠবেড়ালি আছে।
আছে রুপকথা
অনেকটা না বলা বিকেলের শেষ পর্যায়।
এই মুহুর্তে আমার কলম শুধু ফিরতে চাইছে
কোনো শেওলা  ধরা নদী ,কোনো প্রকৃতির পরিষ্কার  জল।
জমে থাকা বেদনারা জানে না বেদনার রং
আর ফিরতে চাওয়া সময়ের অধিকারে অপেক্ষা।

ফিরতে চাইছে
শেষ পনেরদিন আমার কবিতারা ঘাস খেতে গেছে।
জানো তো আমি খুব কঠিন অসুখে
মাথার শিরা দিয়ে সালোকসংশ্লেষ খুব  গভীর রং.
জ্বর আসছে নিয়মিত
আর আমি  জ্বরে ভুগে প্রায় অনাহারে। 

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...