Tuesday, June 7, 2016

ঈশ্বরের হাত

ঈশ্বরের হাত
................ ঋষি
================================================
অনুভবে অভিনন্দন
আমার জানলার কাছে মেঘগুলো জড়ো হয়ে।
নিজস্ব বলতে যেখানে চলন্তিকা সাদা পাতার আঁচড়
আর কয়েকশো নির্বিকারে পোড়ানো সিগারেট।
বুকের ছাই
আর অভিন্দন তাই জমা নিকোটিনে।

জানলার ওপাড়ে মেঘ
মেঘের গায়ে তুলি ধরা ঈশ্বরের হাত।
হঠাত রোদ্দুর শহরের বুক ছুঁয়ে আমার বুকে
চলন্তিকা আলো,পারদে শহর ।
শহর ছেড়ে সমস্ত ক্যালকুলেসানের বাইরে সেই অদ্ভূত তুলি
এঁকে চলে ঈশ্বরের সৃষ্ট জীব।
আরো দূরে
অবয়বে ছুঁয়ে যায় চলন্তিকা হঠাত তোর মুখ।
তোর চেনা ঠোঁট ,চেনা নাক,চোখ  কিংবা হৃদয়।
সত্যি বল চলন্তিকা
সত্যি কি মনে পরে আমায় ?

অনুভবের অভিনন্দন
আমার জানলার শিকল বাঁধা আকাশ ,ঈশ্বরের হাত।
আমি তাকিয়ে থাকি সৃষ্টির দিকে
অদ্ভূত ছোঁয়াতে একের পর এক স্পর্শ ফুটে ওঠে।
আমার চামড়ার খড়ি ,না কাটা দাড়ি ,অনন্ত আকাশের চোখ
চলন্তিকা আমি ঈশ্বর লিখে চলি। 

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...