Friday, June 17, 2016

নিয়মের বাড়ি

নিয়মের বাড়ি
.................. ঋষি
================================================
যে বাড়িটা আমি স্বপ্ন দেখি আজকাল প্রায়
যে বাড়িটার ঘরগুলো আমার ভীষণ চেনা।
সেখানে সবটাই আমি
তুমি ছিলে  না কোনোদিন সেখানে।
ছিল তোমার মতো ,আমার ছায়ার মতো কোনো ছায়া
শুধু অপেক্ষায়।

তুমি কোনো প্রেমিকার মতো
বাড়িয়ে দেবে তোমার অস্তিত্ব ,তোমার শরীর ,তোমার নিয়ম।
তারপর নিয়মিত আমি তোমার স্পর্শে
কিন্তু আমি থাকবো না সেখানে ,থাকবে আমার মতো প্রিয় কেউ,
তোমার কাছে।
তারপর কোনো জ্যোৎস্না রাতে তুমি জড়াবে আমার গলা
নিয়মিত সেই গলা দিয়ে বেড়োবে তোমাকে ভালোবাসি।
কিন্তু ভালোবাসি বললেই ,সত্যি কি তাই
ভালোবাসা কি মুখে বলা যায়।
নিয়মের ঘরে নিয়মিত সবটাই
কিন্তু শুধু নিয়ম।

যে বাড়িটার আমি স্বপ্ন দেখি আজকাল প্রায়
যার প্রতিটা রন্ধ্রে আমি কোথাও মিশে বাড়ির সিমেন্ট ,বালি ,ইঁটে।
সেখানে সবটাই আমি
তুমিও আছো নিয়মিত সেখানে কোনো দৈনন্দিন।
কিন্তু সেখানে আমি ছায়া ,আমার মতো কেউ
আমি নই ,কোনো অন্য ঘরে। 

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...