Sunday, June 19, 2016

চারিপাশে চিৎকার


চারিপাশে চিৎকার
............... ঋষি
==============================================

স্বপ্নে দেখলাম অনেকগুলো মই
আর আমি মাটিতে দাঁড়িয়ে অস্তিত্বে ভাসছি।
পায়ের তলায় জমি নেই
নেই এমন অনেকিছু যেগুলো রোজকার যাপন।
আমি সময়ের সাথে হাত বাড়িয়ে মইয়ের প্রথম ধাপে
পাশে তাকিয়ে দেখি আরেকটা মই,আরো অনেকগুলো।

সেখানে আমি ছিলাম ,তুমি ছিলে ,ছিলে আরো অনেকে
প্রত্যেকের তাড়া এগিয়ে যাওয়া।
পাশে সাইরেন বাজিয়ে এসে দাঁড়ালো লাল বাতি এম্বুলেন্স
আমি পেসেন্ট ,তুমি আর তোমরাও।
অনেকগুলো আসা ,যাওয়া ভাসছিল মাটি ছেড়ে প্রতিবাদে
অনেকগুলো চিৎকার শোনা যাচ্ছিল মানুষের কান্নার।
আমরা তখন মইয়ে উপর গা বাঁচিয়ে
নিচে তখন যন্ত্রনা যেগুলো আমার না ,তোমার না ,না তোমাদের
শুধু গড়িয়ে নামছিল রক্ত সময়ের গায়ে
আর আমাদের গায়ে ,,,,গা বাঁচানো

স্বপ্নে দেখলাম অনেকগুলো মই
আমি মইয়ের উপরে দাঁড়িয়ে হাত বাড়িয়ে তোমাকে ডাকলাম।
এখন তুমি আর আমি একটাই মইয়ের উপর
বাকি সবাই অস্তিত্ব ছাড়া ভাসছে ,নেমে যাচ্ছে নিচে।
তুমি ভয় পেয়ে মুখ লোকালে আমার বুকে
আবার আমরাও নামছি ভাসছি ,,চারিপাশে চিৎকার।  

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...