Wednesday, June 1, 2016

সামুদ্রিক পর্যায়

সামুদ্রিক পর্যায়
................. ঋষি
================================================
সত্যি কি এখন আমি নেই
জঙ্গলে আদমখোর আসার আগে আগুন লাগাচ্ছ তুমি।
কি এমন বোঝাপড়া দরকার ?
নিজের সাথে নিজের ভিতর বাড়তে থাকা ফোনকল।
সময় যেখানে সামুদ্রিক পর্যায়ের প্রটোকল
পায়ের তলায় সরতে থাকা বালি আর বালিঘর।

সত্যি কি আমি আছি ?
ছুঁয়ে দিয়ে ক্রমশ সরতে থাকা নোনতা হাওয়া।
দূরে তটভূমি দিয়ে হেঁটে চলা সারি সারি শুকনো গাছেদের ভিড়
জলবায়ু পরিবর্তন।
তৃষ্ণা থেকে ত্রিভুবনে নুন ডোবানো চোখ
বাঘিনীর মত নখের রক্ত আমার শিরা উপশিরায়।
কি করবে তুমি ?
নিজের ভিতর নিজের সাথে যুদ্ধ।
স্পর্শ নামক শহরের আলিঙ্গনে  হত দরিদ্র হৃদয়ের লোভ
আমার হৃদয়ে ছুঁয়ে থাকা তোমার নেলপালিশের নখ।

সত্যি কি এখন আমি নেই
চৈতন্য আসার আগে জলের কুঁজো ভেঙ্গে যাওয়া কানা।
জল গড়িয়ে খানা ,পিনা ,নাহানা ,জিনা
সব কি সত্যি তবে ?
হিসেবমতো তোমার সাজানো বেনারসী আমার রক্তে
পুড়ে যাওয়া সময়ের আদিখ্যেতা আর সময়। 

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...