Saturday, June 4, 2016

মেয়েবেলা

মেয়েবেলা
........... ঋষি
=======================================
আমার বুকের কাছে শুয়ে আমার মেয়েবেলা
ফ্রকের লেসে লেগে অগুনতি নিয়ম।
প্রথম জীবনের প্রেম
সেই ছেলেটা ,না আমি বলিনি কাউকে।
এমন কি সেই ছেলেটাকেও
যার দেওয়া সেই চিঠিটা এখন লুকোনো আছে।

কি এমন আমি
আমার শহরের হাজার মেয়ের মত সামাজিক।
কি এমন আমি
সংসার ,স্বামী ,সন্তান সবটাই নিয়মক যান্ত্রিক।
কোনো বদল নেই
শুধু যখন বৃষ্টি
আকাশের বুক ছিঁড়ে নেমে আসে ভারী জলের ফোঁটা
আমার কান্না পায়।
কাউকে বলি নি  প্রথম যখন ঋতুবতী আমি
তখন যন্ত্রনায় কুঁকড়ে নিজের কাছে
কি লজ্জা
সদ্য যুবতী মেয়ে আমি।

আমার বুকের কাছে শুয়ে আমার সারাটা জীবন
আমার শাড়ীর প্রতি ভাঁজে নিয়ম শুয়ে।
প্রথম জীবনে সেই রান্নাবাটি খেলা
সবটাই খেলা।
কাউকে বলিনি কিংবা বুঝতেও দি নি
আমার মেয়েবেলা। 

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...