Saturday, June 4, 2016

পথভুল

পথভুল
............... ঋষি
==============================================
সিগারেটের রিঙে রাখা গোটা কয়েক তুমি
আমি বারংবার পুড়িয়ে চলি হৃদয়।
ঠিক যখন কলিংবেল বাজে পথচলতে নিজের ফাঁকে
আমি পথ ভুল করি।
সিগারেটের ছাই ,পরে থাকা হায়
আর তুমি ধোঁয়ার পৃথিবী।

ঈশ্বর যদি আমার মত পথ ভুল করে
পথচলতি মানুষের ফাঁকে খুঁজতে থাকে কোনো উপসংহার।
জেনে রেখো তবে , চলন্তিকা
সে ঈশ্বরের ভুল ,স্বভাবে লেগে আছে আশা
পথভুল।
কি তবে উপসংহার চলন্তিকা
থিয়েটারের শেষ চেয়ারে বসে অন্ধকারে খুঁজতে থাকা পরিসমাপ্তি
পথ হারায় ,তবু ফিরে আসে
ডিরেক্টর যেখানে ঈশ্বর ,সেখানে উপসংহার নিজস্বতায়।

সিগারেটের রিঙে রাখা গোটা কয়েক তুমি
আমি বারংবার জ্বলতে থাকা সময়।
ঠিক সেই সময় পথভুল করা ঈশ্বর আমার সামনে দাঁড়িয়ে
আমার মত অপেক্ষায়।
বলোতো চলন্তিকা পথ ভুলে হারিয়ে যাওয়া যায়
কিন্তু ফিরে  ?


No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...