Wednesday, June 22, 2016

কবিতার জ্বর

কবিতার জ্বর
.............. ঋষি
===============================================
জ্বরতপ্ত কবিতা
আরে কবিতার কি জ্বর হয়  নাকি  পাগলী ?
সে তো শরীরের হয়
মনের গভীরে শুয়ে থাকা অসুখগুলো একলা বিছানায় ঘুম খোঁজে।
আর তখন কেমন একটা মাথা ভার
সবাই ওষুধ বলে ,কিন্তু জীবন বলে ক্লান্তি।

জানিস না
আমার জ্বরের মধ্যে একটা যদি বইছিল।
সমস্ত সত্তার ফাঁকে কবিতার খঞ্জনী হাতে সকালে পথপরিক্রমায় বেরিয়েছিল
একজন বয়স্ক তাদের দেখে হাসতে হাসতে বললেন
শালা উল্লুকের জাত,
এরা কবিতা বোঝে ,কবিতা তো লিখে গেছে সুনীল ,শক্তি।
আমি তখন একটা বিশাল হয় তুলে ,কবিতার পাতা ওল্টাচ্ছি
সারা রাতের একটাও কবিতা নেই সেখানে।
শুধু আমি জেগে
আমার কবিতার চলন্তিকাকে ছুঁয়ে অদ্ভুত সুন্দর হাসছে।
শহর জাগছিল তখন প্রতিদিন সূর্যের জন্মতে
আমার ঘুম পেলো ,,মাথায় যন্ত্রনা।

জ্বরতপ্ত কবিতা
আরে কবিতার কি শরীর আছে নাকি ?
সে তো ছিল জীবানন্দের অন্তিম সফরের শেষ না কবিতাগুলোতে
সে তো শহরের কবিতা প্রেমী পাগলগুলোর।
যারা কবিতা শুনলে কেউ কাঁদে ,কেউ বা হাসে ,কেউ হয়তো লিখে ফেলে
কিন্তু সেগুলো কবিতা নয় ,কবিতার  জ্বর। 

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...