Sunday, June 26, 2016

ঘর ছাড়া পথিক

ঘর ছাড়া পথিক
................ ঋষি
==============================================

অনেক কিছু বদলে গেছে
শহরের পথ চলতি বাতিস্তম্ভগুলো প্রয়োজন মতো ব্যস্ততায়।
হতে পারে সময়ের সাথে ঝগড়া করে
অনেকদিন  চলন্তিকা আমি ঘরছাড়া পথিক।
কিন্তু আমার চলার পথটা একই রকম রয়ে গেছে
শহর বদলেছে সবটাই বাহ্যিক ,কিন্তু ভীষণ হতশ্রী বুকের ভিতর।

কি এমন দরকার ছিল
চুপি চুপি নিজের কাছে প্রশ্ন করার ?
কয়েকশো সভ্যতা পেরিয়ে যেদিন পৃথিবীর শেষ সীমান্তে
আমার এই কবিতা স্পর্শ করবে তুমি বুঝবে স্পষ্ট।
আমি তো বলিনি কোনোদিন আমার কোনো শহর আছে
শুধু বলছি হতশ্রী শহর।
আমি কি একবারও বলেছি আমি জীবিত চলন্তিকা
এটা তো শুধু যাপন।
সত্যি বলতে কি শহরের বাতিস্তম্ভের আলো আমাকে স্পর্শ করে না
আমি হেঁটে চলি স্বপ্নের সাথে নিজের শহরে।

অনেক কিছু বদলে গেছে
নিজের চোখের ফোকাস দূরত্ব ছাড়িয়ে আরেকটু এগিয়ে গেছি।
হতে পারে সময়ের সাথে আমার সারাজীবন ঝগড়া
হতে পারে চলন্তিকা তুমি আমার স্বপ্নের প্রেমিকা।
কিন্তু আমার চলাটা কোনো পাগলামি নয়
আর আমার শব্দ মিলিত জন্মগুলো অন্ধকারে আলোর উৎস। 

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...