Thursday, June 2, 2016

এটা স্যিগনেচার

এটা স্যিগনেচার
..........ঋষি
==================================================
গল্পটা  একটা বৃষ্টি ভেজা প্লাস্টিকের শব্দ
প্রচুর আয়োজন ছিল চলন্তিকা।
সবটাই শুধু পাওয়া আর পাওয়ার জন্য যা কিছু
জীবন তো কোনো কবিতার মত নয়।
শান্ত,স্থির অবিরাম কোনো মৃদুমন্দ  দখিন বাতাস
শুধু  স্পর্শ দিয়ে যায়।

আমি আকাশের কবিতা লিখতে লিখতে আকাশী হয়ে গেছি
আর তুমি চেনা ফর্মে সবুজ সালোয়ারে নায়িকার বেশে।
আমি জীবনের কবিতা লিখতে লিখতে জীবিত মরে গেছি
আর তুমি চেনা প্লাটফর্মে একাধিক বিছানা বালিশে।
না এটা যন্ত্রণা নয় চলন্তিকা
এটা চলতে থাকা আমি।
যে হাজার বছর চলার পরেও বলতে পারে
বনলতা আর প্রেম শুধু তুমি।
প্লিস মাফ করবে চলন্তিকা বনলতা আমার নায়িকা নয়
কিন্তু তোমার মত কোনো অদেখা সময়ের অসংখ্য রূপ।

গল্পটা একটা বৃষ্টি দিনে ভিজতে চাওয়া
পাশাপাশি আমি আর চলন্তিকা।
মেঘচুরির গল্প থেকে আমাদের সত্যি যা পাওয়া
সেটা শুধু জীবনের মত।
কিন্তু চলন্তিকা এটা আমাদের কবিতা হতে পারতো
হয়ে রইলো না দেখা কোনো প্রেমের স্যিগনেচার। 

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...