Sunday, June 19, 2016

অন্য মানুষ

অন্য মানুষ
................. ঋষি
===============================================
শুনতে পাই গলাটা
সকাল ,সন্ধ্যা ,রাতে একের পর প্রশ্রয়।
আমি কোনো অববাহিকার মতো প্রকৃতির সৃষ্টির নয়
আমার শরীরে বেড়ে চলে নি কোনো সবুজ রং।
আমি শুধু গড়িয়ে নামা মায়া
আর ছায়া  অন্য মানুষ।

মানুষের গল্প লিখতে লিখতে
হাতের বলপেনের বল বেরিয়ে পিংপং হয়ে গেলো।
সময়ের কথা লিখতে লিখতে
সেই পিংপং বল লাফাতে লাফাতে ঘড়ির পেন্ডুলাম হয়ে গেলো।
এখন সেই পেন্ডুলাম দুলছে
নিয়মিত টিকটিকে জানান দিচ্ছে অদ্ভুত এক শরীর সময়।
বয়স বাড়ছে ,চুল পাকছে ,বাড়ছে হৃদয়ের ঘরে অনেক ঋণ
বাড়ছে দীনতা,বাড়ছে প্রলোভন ,দিন প্রতিদিন।
তবু একটা জিনিস একই আছে
আমি গলাটা শুনতে পাই ,শেষ কথাগুলো
আর একসাথে থাকা যাবে না

শুনতে পাই গলাটা
দিন প্রতিদিন নেশায় জড়িয়ে অজস্র তোমাতে।
তুমি নিজের গভীরে কোনো নিয়মের ঘরে বন্দী
আর আমি ঘড়ির পেন্ডুলাম ,,শুধু দুলছি।
সময় পেরিয়ে যায় সময়ের সাথে
অন্য ছায়া এক অন্য মানুষ ।

  

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...