Thursday, June 2, 2016

নিশ্বাস নিতে পারছি না

নিশ্বাস নিতে  পারছি না
............. ঋষি
=============================================
নিশ্বাস নিতে পারছি না
কোনো এক বিলাসী অরাজকতা আমার দেশে।
আমার সাম্রাজ্যে
ছড়িয়ে ,ছিটিয়ে পরে আছে জীবিত মানুষের লাশ।
অর্ধেক  মানুষ ,অর্ধেক জানোয়ার ,অদ্ভূত সেই সব মানুষ
অসংখ্য বোবা চিত্কার ,ছিন্ন যোনি ,কান্না ,রক্ত আর ভাঙ্গা বিদ্রোহ।

কে যেন ,কবে যেন বলেছিল
এই মৃত্যু উপত্যকা আমার দেশ নয়।
আমি ইতরের দেশে থাকি
হয়তো কোনো নবারুণ যে  বন্ধু নয় ,যে আমার কলমের ঈশ্বর।
পরে থাকা পুরনো তাঁবুর পিছনে
জমে আছে প্রাচীন ভীতি।
মানুষের মনের দরবারে ব্যস্ত মানুষ নিজের কাছে
জন্মের মত এমন কিছু স্বাবাভিক।
যা শুধু জুড়ে আছে
কিন্তু এখানে উত্তর দেবার কেউ নেই।

নিশ্বাস নিতে পারছি না
কোনো এক বিলাসী অরাজকতা আমার দেশে।
আমার মনে
ছড়িয়ে  ছিটিয়ে উঁকি মারা স্বপ্নের দিন ,স্বপ্নের মৃত্যু।
এটা মৃত্যুর দেশে
এখানে প্রতিটা জন্ম ,প্রতিটা সৃষ্টি মৃত্যুমুখী মানুষের সাময়িকী। 

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...