Friday, June 17, 2016

আলাদিনের মাদুর

আলাদিনের মাদুর
................... ঋষি
=================================================
বলে ফেললি সত্যিটা
নিজের কাছে নিজের থেকে বড়ো সত্যি কোনটা।
তোর বাদশা ,বেগমের গালিচায় একটা নতুন আলাদিনের মাদুর
উড়ন্ত সব জোকারগুলো হাসছে দেখ দাঁত বেড় করে।
সেখানে সত্যিটা বলে ফেললি
তোকে মাঝে মাঝে ভীষণ মনে পরে।  

আজ কাল স্বপ্ন কুড়িয়ে রাতপাখির সাথে আমার কারবার
সোহাগী সময়ের পাতায় একের পর এক বিপর্যয়।
বেপরোয়া কিছু আব্দারের স্পর্শে আমার সকাল থেকে রাত্রি
আজকাল অলি গলি শহরের পথে রাজপথে  আমার কলম।
আমি কলমের কথা বলি
আমি জীবনের কথা বলি।
আমি মানুষের কথা বলি
আমি সময়ের কথা বলি।
আমি ছবি আঁকি ক্যানভাসে সব যন্ত্রণা
আমার বুকে মুখ গুঁজে আশ্রয় খোঁজে কোনো আদিম ইচ্ছা।
সোহাগী নদী আকুল তৃষ্ণায় পাড় ভাঙে
আমি ভেঙে পড়ি আকাশের দিকে তাকিয়ে বাঁচার আকুতি ,
আমার আকাশ।

জীবন এগিয়ে যাচ্ছে কোনো অজানা আগামীতে আমি দাঁড়িয়ে একা
আমার সাথে এগিয়ে চলেছে সময়ের স্রোতে কেউ।
তোর দেরাজে পুরোনো কোনো ছবি
মাঝে মাঝে মিলে যায় আমার সাথে।
তখনি তুই সত্যিটা বলিস
তোকে মাঝে মাঝে ভীষণ মনে পরে।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...