Thursday, June 9, 2016

একটা জীবন

একটা জীবন
................ ঋষি
===============================================

একটা দেশ খুঁজছি আমি
কোনো সীমানা ,কোনো গন্ডি না ,কোনো পরিচয়পত্রে না
শুধু সত্যি  বাঁচার মত একটা দেশ।
কিন্তু দেশ বললেই আজকাল কেমন বিরক্তি আসে
পথচলতে শুনি বিক্রী  স্বাধীনতার দৈনন্দিন ফেরি
প্রতিটা রাস্তার ধারে ,,আমার দেশ।


দেশ খুঁজতে গিয়ে
আমার কেন বারংবার মানুষের কথা মনে আসে।
শুধু নিঃশ্বাসে  বাঁচা কিছু পরজীবী আমি দেখতে পাই
শুধু রিপু অধিকারী কিছু জীবন দেখতে পাই।
শুনতে পাই মানুষ কাঁদছে
কারণ খুঁজি দেখি মানুষ নিজেই মানুষের কান্না।
আমি তো হাজারোবার আয়নায় দেখি নিজেকে
মনে হয় জীর্ণ ক্লান্ত  জীবনে ভারবাহী আমি।
দৈনন্দিন বদলাতে থাকে দিন থেকে রাত
আমি আমি বুঝি
মানুষ নামক জীবটির অভাব এই দেশে।

একটা দেশ খুঁজছি আমি
যেখানে কোনো কৃত্রিমতা না ,সত্যি এক স্বাধীনতা।
আমি স্বপ্ন দেখি  কোনদিন  চোখ খুলে দেখবো
কোনো মানুষ আর কাঁদছে না ,কোনো ধর্ম আর ভীরু নয়।
মানুষ বুঝেছে তার বেঁচে থাকার কারণ
শান্তির জন্য ,নিজেদের জন্য ,আগামীর জন্য ,একটা জীবন। 

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...