Thursday, June 9, 2016

আমার অনেককিছু

আমার অনেককিছু
................ ঋষি
==============================================
আমার অনেককিছু আছে
এই অনেককিছুর কিছুটা যদি তোমাকে দেওয়া যেত।
ঈশ্বর নাকি নিজহাতে লিখেছিলেন ধ্বংসের কথা
সেই ধংসের খানিকটা যদি ঈশ্বর নিতেন।
না ছড়িয়ে  ফেললাম সমস্ত ঈশ্বরের ইচ্ছা
না আমার আর ঈশ্বর হওয়া হলো না।

সে দিন এলিফেন্ট লেকে
ঈশ্বরের ফেনামনাগুলো যদি বুঝতে  পারতাম।
তবে হয়তো থেকে যেতাম সমস্ত ডিগ্রির নিচে পৃথিবীর মাঝে
এখানে তো অপাংতেয় নয় কোনো জন্ম।
এখানে কোনো কারণ নয় কোনো জন্ম
মৃত্যু যেখানে ভয়ের মত কিছু স্থির রাতজাগা চার দেওয়ালের গায়ে ,
সেখানে কিছু রাতজাগা  বেঁচে থাকে।
ভয় সেখানে কোনো সীমাবদ্ধ গন্ডির মতন রাতজাগা পাখি
ঘুম আসে না সাথে থাকে।

আমার অনেককিছু আছে
এই অনেককিছুর কিছুটা যদি তোমাকে দেওয়া যেত।
আমার সমস্ত ইচ্ছাদের বড় করেছি খেলার মাঠে
খেলেছেন ঈশ্বর সবুজ প্রকৃতির  স্বপ্নে।
না ছড়িয়ে দিলাম সমস্ত অস্তিত্বের চড়ান উতর
তাপমাত্রার নিচে থাকা তোমার শরীরে। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...