Saturday, June 25, 2016

তোকে নিয়ে লেখা

তোকে নিয়ে লেখা
........... ঋষি
===============================================
নেশা নেশা দিন
সামনে পরে আছে তৃষ্ণা মাখা মিশরীয় বালি
পিরামিড আমাকে ডাকছে কাছে ,নিজের ভিতর ,আরো গভীরে
আচ্ছা যদি আমি ফ্যারাও হই।
তুই রাখবি তো মনে চলন্তিকা আবার জন্মে
নেমিসিসের নখের রক্তে আমার বুকে তোর নামের আগুন।

সামনে দূরে দূরে বালিপথ
বালি ঘোর আমার ,কবিতার সাথে প্যাপিরাসে লেখা অযুত নিযুত হস্তান্তর।
চলন্তিকা এই জন্ম চিড়িয়াখানাতে কাটালাম
পরের বার ,ঠিক পরেরবার নীলনদের জলে ধুয়ে নেবো পবিত্র প্রেম।
এইবার না হয় শুধু তোকে ভাবলাম
কিন্তু পরেরবার আর ভাবতে পারছি না ,ভাবতে চাই না তোকে।
আরো কাছে ,আরো নিজেকে পেতে চাই
ধুস কোনো ইতিহাস নয় , ইতিহাস কেউ মনে রাখে না ,শুধু লেখা।
তুই মনে রাখিস আমাকে চিরকাল
আর আমার কবিতা শুধু তোকে নিয়ে লেখা।

নেশা নেশা দিন
চোখ রগড়ে ভালো করে তাকাই ,ওই তো সামনে নীলনদ।
জুতো ,জামা সমস্ত পার্থিব ছেড়ে
আমি মিশরের কালোজলে ভিজে ওঠা বেঁচে থাকা।
বাঁচতে তো চাই রৌদ্র মাখা বালি শহরে তৃষ্ণার নদী
একবার পিরামিডে নিজেকে পেতে চাই। 

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...