Friday, June 10, 2016

প্রান্তিক শহর

প্রান্তিক শহর
.................... ঋষি
=================================================
তোমরা ঘাস কেটে বানিয়ে  চলেছো প্রান্তিক  প্রান্তর
আর আমার হৃদয়ে লাগানো ছুড়ি
তোমার  ভিতর।
তোমরা কবিতার খাতায় লিখতে চাইছো হিসেব
আর আমার ভিতর তুমি বসে
আস্ত একটা শহর।

আমার প্রথম সবকিছু জানে
এই স্পর্শ  হারানো এই শহর আর  সবুজ রক্তের শোক ।
মুখো মুখি বসি
তুমি ,তোমরা আর আমি ধর্মাশক।
কতদিন হাসি নি আমি জীবিত এই কবিতার ফাঁকে
অনেকে বলে আমি নাকি অকাজের ঢেকি
আর নিজের ভিতর আমি একটা  অন্য লোক।
এই সব মন বানানো ছন্দ
তোমরা কবি
আর আমি নিরাসক্ত মধ্যবিত্ত ভদ্রলোক।

তোমরা ঘাস কেটে লিখে চলেছো শহরের ছন্দে
আমার হৃদয়ে অন্য দেরাজ আছ
আস্ত একটা তুমি।
তোমরা কবিতার খাতে লিখতে চাইছো কারণ
আমি তোমার বুকের ভিতর
কোনো প্রান্তিক শহর। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...