Tuesday, June 14, 2016

নীরব বৈধতা

নীরব বৈধতা
............. ঋষি
====================================================
মাঝে মাঝে একটা শব্দ শুনি অবৈধ
অদ্ভূত লাগে ভাবলে ছোটবেলার সেই লুকিয়ে সিগারেট খাওয়ার মত।
আবার আজকাল অনেকেই সিগারেট শুনলেই অবৈধ বলে
আর আমি বলি মিস্টার বৈধ আপনি অবৈধ বড়।
অনধিকার আসামীর  মত ফাঁসির দড়ি গলায় দাঁড়িয়ে থাকি
আর আমার সিগারাট পোড়া অবৈধতা নীরব বড়।

তো মিস্টার বৈধ
শুনছিলাম নাকি আপনি লাস্ট চারদিন বাড়ি ফেরেন নি।
কি এসে যায় তাতে
যেতে পারেন যার সাথে খুশি ,যখন খুশি ,মন যা চায়।
আরে বৈধতা তখনি যখন সেটা সামাজিক
কিন্তু সামাজিকতা তো অবৈধ নয়।
এই ধরুন আমার সিগারেট খাওয়া ঠোঁট অসময়ের চুমু খায় শব্দকে
তারপর শব্দের রিং গোল গোল ঘুরতে থাকে।
প্রেমিকার  নরম বুকে হাত দিয়ে কখন যেন কবিতা হয়ে যায়
আর আমার খাতায় অবৈধ কবিতা বৈধ বড়  ।

মাঝে মাঝে একটা শব্দ শুনি অবৈধ
প্রথম লুকিয়ে দেখা কোনো মেয়ের বুকে লোকানো চুমু।
এখন মিষ্টার বৈধ আমাকে ব্যান্ড করতে পারেন
বলতেই  পারেন আমার এই কবিতা হলো অসামাজিক বড়।
আর আমি ফাঁসির দড়ি গলায় নিয়ে লিখতে পারি
আমার অধিকার যেটা নীরব বৈধতা। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...