Tuesday, June 14, 2016

কবিতার ঝগড়া

কবিতার ঝগড়া
................ ঋষি
=================================================
যেমন কোনো সম্পর্ক মানে আমি বুঝি মানুষ
ঠিক তেমন জানি সমাজের জন্য মানুষ নয়
অথচ মানুষের এই সমাজ।
কোনো মানুষকে জানতে যেমন বিশ্বাসের  দরকার হয়
কিন্তু মানুষকে জানতে চাওয়াটা অন্যায় নয়
আবার নয় বিশ্বাস ।

অবিশ্রান্ত ঝরতে থাকা বৃষ্টির ফোঁটা
কিন্তু বৃষ্টিদিন মানে কি শুধু মনখারাপ ? বৃষ্টিতে ভেজা নয়।
কলমের নিবে লেগে থাকা যন্ত্রণা
সে যেমন ঠিক আমার নয়, কিন্তু আমার নয় বলে কি পাঠকের নয়।
প্রতিটা গোলাপ ফোঁটে
গোলাপের গায়ে কাঁটা ,কিন্তু কাঁটা আছে বলে কি গোলাপ পবিত্র নয় ?
ঈশ্বর সাময়িকী কল্পনায় মানুষের হৃদয়
তিনি চুপ আছেন বলে কি মানুষ জীবিত নয় ?
এমন হাজারো ইতিহাস ফুটে উঠুক আমার কবিতায়
জীবাশ্মের অনধিকার লিপি আর পূজিত হোক সময়ের মন্দিরে।
কবিতা আরো মানুষের হোক
আর মানুষ হয়ে উঠুক  কবিতার প্রেমিক।

যেমন কোনো হৃদয়  মানে আমি বুঝি  মানুষের স্পন্দন
ঠিক তেমন জানি স্পন্দনে জন্য প্রেম নয়
অথচ প্রেম মানুষের হয়।
কোনো মানুষকে কাছে চাওয়াটা যেমন অনেকটা জরুরী
কারণ কাছে থাকা মানে পাশে থাকা নয়
আবার পাশে মানে কাছে। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...