Tuesday, March 22, 2016

হয়তো বরফ পরছে

হয়তো বরফ পরছে
............. ঋষি
===============================================
খুব বরফ পরছে হয়তো
আমার শহর জুড়ে গড়িয়ে নামা ঘাম।
আমি দ্রবীভূত হই নি কখনো তোর  ভিতর
শুধু আমার ভিতর মাঝে মাঝে সাদা কোনো সভ্যতা ছবি আঁকে।
নিভে যাওয়া সময়ের শেষ আলো টুকু
এই ভাবে দিনের পর দিন আলাপন করে নিজের ভিতর।

তুই এখনো ঠোঁট রাখিস
কফি কাপে লুকিয়ে রাখা বিশ্বাসে।
আর আমার শহরে চায়ের কাপ ,মাটির দেওয়ালে ভিজে ওম
পোড়া মাটি আর পোড়বার তৃষ্ণা।
সমস্ত সম্বল জুড়ে তবু আমি ভালো আছি
শুধু মাঝে মাঝে বরফ পরে আমার চেতনার ভিতর ,
চুপচাপ আগুনগুলো তোর ফায়ারপ্লেসে
তোর বরফ হাঁটাতে।
দৃশ্যের বাইরে ,দৃশ্যের ভিতর
তবু তোর ঠোঁট ছুঁয়ে নেশা করাটা আমার রয়ে গেল।
সিগারেটের ফিল্টারের মৃত্যুর পরে
কিছুটা নিকোটিন স্বাদ।

খুব বরফ পরছে হয়তো
মনের ভিতর জানলার কাঁচের ওপারে আমার শহর।
গড়িয়ে নামছে ঘাম বুকের ভিতর
বুকের ওম।
তবু জানিস তো আমার কলমে
তোকে ছুঁয়ে পাওয়া গুলো রয়ে গেল। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...