Monday, March 21, 2016

তাসের ঘর

তাসের ঘর
..................... ঋষি
=======================================
চলন্তিকা সত্যি কি কখনো ইচ্ছে করে না
আমাকে প্রশ্ন করতে ?
তুমি ফসল ফলাও আর সে ঘ্রাণ চোখে  বুকে
আমার নাম নবান্ন।
তোমার জানতে ইচ্ছে করে না কে তুমি ,কেন ,কার
সত্যি কি এতটাই মৃত তুমি চলন্তিকা।

মেঘের বর্ম সাজিয়ে আকাশ ঢেকে রাখায় কি সুখ পাও
কিভাবে নিজেকে বর্ণনা করবে চলন্তিকা।
তুমি জানো আমার এক হাতে বিষ ,অন্য হাতে বিষাদ
কী দেব তোমায় ,কি তোমার প্রাপ্তি।
তবুও নিজের পায়ের শিকল খুলতে সময় কেটে গেল
এখন রাত ভর,, সময়ে পারে দাঁড়িয়ে।
মুখ ভার ,,,অভিমান
এও মৃত্যুর সমার্থক
এখনো তোমার  প্রতিটা সকালে সভ্যতার পোড়া দাগ।

চলন্তিকা সত্যি কি কখনো ইচ্ছে করে না
আমাকে তোমার জানতে  ?
আমার পরুষের শিকড় চিরকাল তোমার সন্ধানে
তবু খরা ,ক্ষয় ,বন্যা আর তোমার উপস্থিতি।
অদ্ভূত পরিহাস আমার কাছে
সমাজ এই সাজানো তাসের ঘর।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...