Saturday, March 26, 2016

আমি জানি

আমি জানি
............... ঋষি
========================================================
এই যে রক্ত ফোঁটা ,আমি জানতাম
শুধু মাত্র ইচ্ছা দিয়ে আমি আটকাতে পারবো।
কোনো নারীর আব্রু ,শিশু হত্যা
শুধু ইচ্ছা দিয়ে সম্ভব নয় অপরিবর্তিত মানুষের হিংস্রতা।
ভ্রুণ হত্যা ,,,সে তো মৃত্যুরি নামান্তর
কোনো স্থির উপত্যকায় জমা বরফের মত শীতল।

আমার হৃদয়ে জমা রক্ত
মানুষের লোভ ,মানুষের রোষ ,মানুষের অহংকার এগুলো অনিয়ন্ত্রিত অভিশাপ
শুধু ইচ্ছা দিয়ে  আমি নিয়ন্ত্রণ করতে পারবো না ।
শেফালিকে তুলে নিয়ে যাবে ,সে কোনো পশুত্বের সময়ের লাল রক্ত
কোনো শৈশব স্বপ্ন দেখতে মরে যাবে।
শিক্ষার হাহাকারে খুঁজে পাবে বাস্তবের মৃত্যুর তলোয়ার
তারপর আবার এক ফোঁটা রক্ত।
না আমি ইচ্ছা দিয়ে সেই রক্ত মুছতে পারবো না
 খিদের পৃথিবীতে আমি দিতে পারবো সরকারী রিলিফের মত হাসির পাত্র,
অমানবিক যান্ত্রিকতা কে আমি দিতে পারবো স্নেহের স্পর্শ।
শুধু এতটুকু পারি,আমি  লিখতে
হ্যা আমি লিখতে পারি এক সুন্দর পৃথিবীর কথা
আর মানুষের ইচ্ছা

এই রক্ত ফোঁটা,আমি জানতাম
এটা কোনো সভ্যতা নামক হিংস্রতার প্রতিক।
মানুষের রক্ত ,আমি চেষ্টা করতে পারি
ঘুম ভাঙ্গাতে, সভ্যতার মুখোসের কোলে শুয়ে থাকা সত্যির।
আমি প্রতিবাদ করতে পারি ,মানুষের মত
আমার ইচ্ছাগুলো যদি তৈরী করতে পারে একদল মানুষ। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...