Friday, March 11, 2016

আলো আর আলো

আলো আর আলো
..................... ঋষি
===========================================
বড় বেশি নষ্ট দেখছি আমি
শহরের অন্ধকারে দূর থেকে আসা গাড়ির হেডলাইট
সার্চ লাইটের মত হৃদয় ছিঁড়ে
এগিয়ে যাচ্ছে
সাথে নিয়ে যাচ্ছে কার্বনের ময়লা ,নর্দমা ,গু ,মুত কতকিছু
আমি চুপ হয়ে শুধু নষ্ট হচ্ছি

সামনে পরে আছে আমার প্রিয় শহর
হাড়গোড় সম্পর্কের জটিল রসায়নে রাখা অজস্র  মুখ
আর আমি নষ্টের মত
রাত্রে দাঁড়িয়ে ফেরি করছি কবিতা
অন্ধকে জাগাবো বলে ,ঘুম ভাঙাবো বলে
সাররাত জেগে থাকা চোখে হাড় ভাঙ্গা খাটুনি
সময় ঘুমোচ্ছে এখন
বিছানা ,বালিশ ,পায়রার খোপে আমিও কোথাও শুয়ে
হয়তো কোনো প্রিয় নারীর পাশে
সময়ে পাশে
কিন্তু আমি জীবিত কিনা ভাবছি

বড় বেশি নষ্ট দেখছি আজকাল আমি
শহরের ল্যাম্প পোস্টে মাত্রাতিরিক্ত আলো পোকার ভিড়।
আমিও কি পোকা হয়ে গেলাম
কি খুঁজছি ,কেন খুঁজছি উত্তর জানি।
আমার হাতে কবিতার খাতা
তার প্রথম পাতাতে বড় হরফে লেখা আলো আর আলো।   

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...