Wednesday, March 9, 2016

এক একটা দিন

এক একটা দিন
................. ঋষি
=============================================
তোমার সাথে থাকাটা একটা অভ্যেস
যেমন অভ্যেস  প্রতি পাতাতে লিখে চলা জীবিত স্বভাব।
আমার ভিতরে একটা রাস্তা আছে
রাস্তার দুপাশে বড় বড় পোস্টারে লেখা জীবিত আমি।
আমার মত এক অভ্যেস তোমার
সাথে থাকা ,জরুরী জীবন।

কলমের নিব বদলে লাল কতগুলো দাগ
বাচ্চার হাতে কলম।
আবোলতাবোল ভাবনাদের তোমার নিবিষ্টে চুবিয়ে
এক একটা দিন মনে হয় হাওয়ায় উড়ছে।
কিংবা সাইকেলের ঘন্টায় ময়ুরপঙ্খী রং
আর এক একটা দিন
কখনো বা লাল কালির হয়ে যায়।
অনুপস্থিত  পদবির মতন কিছু লাগে আকাঙ্খায়
কেউ যেখানে আমার নয়
কেউ কি তোমার সেখানে

তোমার সাথে থাকাটা  একটা অভ্যেস
স্পন্দনের  প্রতি রক্তকনিকায় বাযুবীয় সকল নিঃশ্বাসে।
কেমন একটা পরিতৃপ্তি
আমার ভিতরে একলা পথ চলায়।
অথচ ছায়ার মতন তুমি আমাকে ফলো কর
কিন্তু ধরা দেও না। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...