Monday, March 7, 2016

ভয়ের ইতিবৃত্ত

ভয়ের ইতিবৃত্ত
............... ঋষি
=================================================
সবুজ স্ক্রিপ্টে বেঁচে থাকার একটা নদী লেপ্টে আছে
এই সভ্যতার একটা ভয় আছে।
আমার আছে একটা সংসার, বউ আর আমি গৃহস্থ
আর আছে আমার চলন্তিকা।
প্লিস কাউকে বলো না
সভ্যতা একে পরকীয়া বলে আর আমি বলি বেঁচে থাকা।

যাই হোক
আমি ভয়ের কথা বলছিলাম।
ভয় হলো বেঁচে থাকার দৈনন্দিনে পান্তা ভাতে লঙ্কা ,নুন
লঙ্কা আর নুন ছাড়া জীবন যেমন সাধারণ,
তেমনি ভয়ের ইতিবৃত্ত।

সোজা বন্দুকের নলে যখন কোনো সভ্যতার দালাল অন্ধকার ঢেলে দেয়
আমি চোখ বুজে থাকি।
বুঝলেন তো সংসারে আমার মুখের দিকে চেয়ে অনেকগুলো মুখ আছে
তবু কেন জানি ভয়কে আমার আদর করতে ইচ্ছে করে।
যেমন ইচ্ছে করে অসময়ে জড়িয়ে ধরতে চলন্তিকাকে
তবে এই আদরের কমন ফ্যাক্টার হলো
বেঁচে থাকা।

সবুজ স্ক্রিপ্টে বেঁচে থাকার একটা নদী লেপ্টে আছে
শহরের পাঁচ দিয়ে ,বসতির পাশ দিয়ে ,স্পন্দনের পাশ দিয়ে।
কারন সেই নদী যে বেঁচে থাকা
আর সবুজ সে যে জীবনের আলোড়ন চলন্তিকার মত.
ক্লোরোফিলের বুক ছেঁড়া কার্বনে মুখ ঘষে
তাই তো আমি সাধারণ  বড়।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...