Wednesday, March 30, 2016

মনখারাপ

মনখারাপ
............... ঋষি
=========================================
আমার শহরে বয়স বাড়ে সন্ধ্যের সাথে
তোর মনখারাপ হয়.
রাস্তার পাশে রেলিঙে হাত দিয়ে হেঁটে গেলে
আমার একলা লাগে ,তোর মনখারাপ হয়।
মনখারাপের সুত্র ধরে দূরত্বের দুর্বলতা
সেও কি মনখারাপ।

আমার কলমে যখন দেশজ মাটি
তুই জাতীয় পতাকার রঙের মতন সময় বদল করিস।
গেরুয়া পোশাকটা মানায় ভালো আমায়
তুই গেরুয়া দেখলে মনখারাপ করিস।
আমার বুকে এক সবুজ জঙ্গল রাখা আছে চারিপাশ শুনশান
সন্ধ্যে হলেই শিশির পরে সমস্ত অবয়ব জুড়ে।
তুই আকাশের চাঁদকে একলা দেখিস ,,হাত বাড়াস
আবার মনখারাপ করিস।
সাদা কোনো পায়রার মত আমার পালকে সময়ের রং
চামড়ার ভাঁজে জমতে থাকা রঙিন মুখোশের রং।
তুই মুখোশ দেখিস ,মানুষ খুঁজিস
আবার তোর মনখারাপ।

আমার শহর হাঁটছে তো আমার সাথে
সেও কি মনখারাপ করে।
শুধু ক্ষত বাড়তে থাকে চারিপাশে কার্বনে ছাপ
জীবনের দুর্গন্ধের সারণী।
আমার একলা থাকা মানে তোর একলা থাকা নয়
মনখারাপের সুত্র ধরে দুর্বলতা সেও দ্রবীভূত হয়।  

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...