Monday, March 7, 2016

সেই সবুজ ডাক

সেই সবুজ ডাক
................. ঋষি
==============================================
খালি পায়ে গেরুয়া বসনে তুমি বাঁধন ছাড়া
আকাশের মতন গভীর তোমার একতারার  সুর
আরো গভীর তোমার ভাবনারা।
তুমি আমাকে বলেছিলে এক  মুক্তির দেশে নিয়ে যাবে
যেখানে মাচার ওপর সবুজ লাউডগা ,সবুজ সুখ।
আর মনের ভিতর বাউলের সুর ,,
সেই সবুজ ডাক।

আমি সেই কখন থেকে অপেক্ষায় আছি
সময়ের অন্ধকারের কার্বনের কালি  আমার সারা গায়ে।
এই সভ্যতার মৃত্যুরা আমাকে আরি করেছে
তুমি কোরো না প্লিস।
প্লিস আমাকে নিয়ে চলো এমন দেশে
যেখানে সবুজের মাঝে কোনো বিভেদ নেই বেঁচে থাকার।
যেখানে জীবনের নামে যন্ত্রণা নেই একা থাকার
যেখানে শৈশব  জন্মায় পদ্মের মতন পুকুরের প্রেমে।
যেখানে যৌবন কোনো প্রেমজ জ্ঞান শান্তির
আর বার্ধ্যক্য মৃত্যুর অপেক্ষা না
প্রিয় মৃত্যু।

খালি পায়ে গেরুয়া বসনে তুমি বাঁধন  ছাড়া সন্ন্যাসী
আমি তোমার সাথে যাবো।
তুমি নিয়ে যাবে বলেছিলে  আমাকে এক মুক্তির দেশে
যেখানে দাওয়ায় জ্যোত্স্নার মত শান্তি খেলা করে।
যেখানে হৃদয়ে ঈশ্বরের মত প্রেমের বাস
আমি কবে থেকে অপেক্ষায় আছি
সেই সবুজ ডাক।



No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...