Sunday, March 27, 2016

দেশ দেখা

দেশ দেখা
........................ ঋষি
===============================================
একটা দেশ দাঁড়িয়ে সামনে
তুমি বারান্দায় দাঁড়িয়ে আমার গলার স্বরটা তুলে নিলে।
নির্দিষ্ট ভঙ্গিমায় ঠোঁট রাখলে মুঠো ফোনের ঠোঁটে
আর আমি দেশকে দেখলাম তোমার মত গলা তুলে বলতে।
এই মাত্র চান করে এলাম
টুটুল ঘুমিয়েছে  ,তুমি এসো একবার।

টুটুল আমার তিন বছরের ছেলে
হাওড়া জংসনে আজ পাঁচ বছর আগে তার মুখ দেখেছিলাম।
এখন আমি সীমান্তে ,মিলিটারী ক্যাম্পে
আমার সামনে আমার দেশ দাঁড়িয়ে । সত্যি দাঁড়িয়ে ?
রোজকার এই দেশ দেখাটা আজকাল আমার নেশা হয়ে গেছে
ওই পাশে অন্য একটা দেশ ঘুমিয়ে আছে টুটুলের মত ।
আর তোমার মত চিত্কার করে বলছে যন্ত্রণা ,,,দুরে থাকা
কারণ যারা ওপাশে রয়েছে কিছুতেই শুনতে পারছে না।

খবরের পাতায় রোজ পড়ি আমার দেশকে
আমার দেশ দেখার জন্য মাঝে মাঝে রক্ত দেখতে হয়।
অথচ সীমান্তে বসে আমি খবরের পাতায় দেশ দেখি
আমার দেশ সত্যি রক্তাক্ত।
কি বললে ,ওয়াটস আপে তুমি টুটুলের ছবি পাঠিয়েছো
রাত্রে দেখে নেবো।

একটা দেশ দাঁড়িয়ে সামনে
আমার গলার স্বর, শুধু এই দেশ, এই আমার মাটির জন্য।
টুটুল বড় হয়ে, সেও একটা দেশ দেখবে। .জন্মভূমি।
দেখবে আমাকে দেশের জন্য ,,হয়তো ,,,হয়তোবা মৃত।
কি বুঝবে সে ,,কি তফাৎ,,,এই যুদ্ধ ,,,আর অন্তর দ্বন্দে
সত্যি কি সেও দেশকে এমন করে চিনবে । 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...