Saturday, March 26, 2016

আয়নার সামনে

আয়নার সামনে
................... ঋষি
==============================================
এতটা সময় কেটে গেছে
আয়নার সামনে দাঁড়িয়ে দেখি চুলগুলো সব সাদা।
অভিজ্ঞতা।  একটা প্রশ্ন ?
উপসংহারে বলি সত্যি কি সব মনের মত।
আমি। তুমি। অধিকার। সময়।
আয়না হাসছে আমার মত ফোঁকলা দাঁতে।

তুমি দুঃখ পেলে
নিজের দেশের মাটির সবুজ ফসলে কেমন একটা হলদেটে ভাব।
ফসল পাকছে
নতুন কিছু নয় এই মাটিতে আমি স্বাধীনতা খুঁজেছি।
খুঁজেছি মানে
নিজের মাতৃ পরিচয়ের ভাষাকে একলা দাঁড়িয়ে থাকতে দেখেছি।
পরদেশীর মত
প্রশ্ন করেছি তোমায়
তুমি কতটা নারী হতে পারলে আজ বার্ধ্যক্যে দাঁড়িয়ে।
নিজের হাসির মানে খুঁজতে
আয়নার সামনে আমি।

এতটা সময় কেটে গেছে
জট ছাড়ানো জীবনের সন্ন্যাসী আজও শান্তি খুঁজছে।
পাতার পর পাতা উলটানো সামাজিক স্লোক ,,সম্যক নিয়মকানুন
আর আমি সমস্ত হিসেবের মাঝে বেহিসাবী।
নিজেকে খুঁজছি আজ ফেলে আসা সময়ের ভুলে
হাসছি আয়নার মত। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...