Saturday, March 26, 2016

সে আর আমি

সে আর আমি
.................. ঋষি
==============================================
সে আমার পাশে একলা বসে
আমি খুঁজেছি নিজেকে দেখতে সেখানে।
সামনে সমুদ্রের ফেনাল হৃদয় উথালপাতাল
সময় ভাঙছে ধানের বীজ।
আর শার্প সভ্যতার গলায় ঝুলন্ত তাবিজ
চোখের ভুল বুঝলে ,কেউ পাবে না খুঁজে।


আমি তাকে দেখি
সে আমাকে দেখে ,যেমন দেখতে চায় আর কি।
আমি দেখি আকাশের গায়ে অসংখ্য প্রলোভন
সে দেখে অন্ধকার।
আমি ছিটিয়ে যায় সারা আকাশের রিপুদের ভিড়ে
সে দেখে আমায়।
আমি হাসতে থাকি ,চিত্কার করে তার নাম ধরে ডাকি
সে চুপি চুপি ধরা দেয়।
বুনো সাদা হংসীর মত আমার গলা জড়িয়ে আলাপ করে
চুপি চুপি বলে
আমি তোমার কে ,
তোমাদের বলছি তাকে বলি নি ,
সে হলাম আমি।

সে আমার পাশে একলা বসে
আমি সিগারেটের প্রতি টানে আকাশের গায়ে রিং ছুঁড়ি।
রিং গুলো ফিকে হয় ,হারাতে থাকে
আমিও হারাবো একদিন তার সাথে।
কথা দিয়েছি অটোগ্রাফ করে সময়ের ঘরে
যেখানে সে আর আমি একসাথে। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...