Tuesday, March 22, 2016

তোমাকে বাঁধবো বলে

তোমাকে বাঁধবো বলে
................. ঋষি
================================================
আমাকে তোমার নিয়ে যেতে ইচ্ছে করে
বুকের ভিতরে করিডর বন্দী জ্যান্ত শহরে।
কোথাও একটা বাঁধন তো থাকে
বাঁধতে ইচ্ছে করে তোমাকে।
এই সভ্যতা পুরুষ পোড়ে বাঁধতে থাকায়
আর নারী সে তো শৃঙ্খলে।

নির্জীব পাথরের মত কোনো সকালে
কানে কানে কেউ যেন বলে।
না হে এ কবিতা তোমার নয় ,না হে তুমি আমার নও
ভিতর থেকে প্রতিবাদ চিত্কার করে।
রাস্তায় মোমের মিছিলে মোমগুলো ভিজে যায়
বৃষ্টি নামে।
আমি ভিজতে থাকি
মাটি,কাদা মেখে ,নিজেকে ভিজিয়ে দাঁড়ায় তোমার দরজায়।
দরজা খোল প্লিস
আমি এসেছি
তোমাকে বাঁধবো বলে।

আমাকে তোমাকে লুকিয়ে নিতে ইচ্ছে করে
পাতার পর পাতা বন্দী বর্ণমালাতে।
এলো মেল সাজানো বর্ণগুলো শহরের ল্যাম্পপোস্টে দাঁড়িয়ে
অন্ধকার দূর ভাগাও।
তুমি এসো কবিতা আমার কাছে ,আরো কাছে
যেখান থেকে মিশে থাকা যায়।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...