Tuesday, March 1, 2016

মানুষের অধিকার

মানুষের অধিকার
................ ঋষি
===============================================
আমি বোধ হয় অন্ধ হয়ে গেছি
আজকাল আর আমার মানুষ দেখা হয় না।
দাদুর কাছে শোনা সেই হিরোসিসম,বিপ্লবের কাহিনী  
আজ কাল আর দেখতে পাই না।
প্রতিদিন জন্ম,মৃত্যুর হিসেবের ফাঁকে
কেন যেন আমি আর মানুষ জন্ম পাই না।

চারিদিকে দেখি সমাজসেবক
প্রতিবার ভোটের সময় মাইকের স্পিকারে শুনতে পাই
দিন বদলে দেবো আমরা।
ছোটো ,ছোটো পার্টি অফিসের বার্ষিক সভায় স্থির হওয়া বাজেটের
অধিকাংশ লুন্ঠিত হয় মানুষ ভোলাতে।
তার পর সোজা রাজতন্ত্রের নেমে আসে ধারালো তলোয়ারের মত
দেখতে পাই বুলেট ,রক্তাক্ত মাটি আর মৃত গণতন্ত্র।
বাড়তে থাকা বাজারের দামের সাথে সন্ধি করে
দেখতে পাই এক ধরনের ব্যবসা
রাস্তায় বাড়তে থাকা কালো ধোঁয়ার সাথে পাল্লা দিতে থাকে
এক অমানবিক চিত্কার শৈশবের মৃত্যু
নারীত্বের মৃত্যুর
শিক্ষার মৃত্যু
তখনও দেখি মানুষগুলো হাসে বোবা জোকারের মতন
আর কাঁদে ঠিক মুক পশুর কান্না

আমি বোধ হয় অন্ধ হয়ে গেছি
আমার ধ্যানধারণা বুঝতে পারে মানুষগুলো শুধু বেঁচে আছে।
আমার মৃত্যুর সাথে বুঝতে পারে মানুষের দমবন্ধ
মানুষগুলো ফ্যাল ফ্যাল করে চেয়ে আছে আকাশের গভীরতায়।
একটু শান্তি ,একটু বাঁচা ,একটু আনন্দ ,আর সত্যি
এক গণতন্ত্র ,মানুষের অধিকার 

No comments:

Post a Comment

দিবারাত্রির কাব্য

আচ্ছা সত্যিকারের  ভালো আছি বলাটা এতটাই কি কঠিন  ? উত্তরের জানলা দিয়ে আচমকা ঢুকে পরে এক আঁচলা গরম হাওয়া উপলব্ধির ভাষা,ভাসতে থাকা ...